Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Citizen Charter

সাধারণ শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয়

(ন্যূনতম কর্মদিবস)

সাধারণ শাখা

০১

সাধারণ শাখার পত্র গ্রহণ, বিতরণ, পত্র জারি এবং রেজিস্টার সংরক্ষণ।  

০২ দিন

০২

শাখার সংস্থাপন বিষয়ক কার্যক্রম। 

০১ দিন

০৩

কোর ভবন সংক্রান্ত ।

০২ দিন

০৪

খাদ্য গোডাউনে মজুদকৃত মালামালের বার্ষিক প্রতিপাদন সংক্রান্ত। 

০৭ দিন

০৫

বন্যা / দুর্যোগ / ত্রাণ বিষয়ক কার্যক্রম।

০২ দিন

০৬

ধর্মীয় / শিক্ষা সংক্রান্ত বিষয়াদি (এ বিভাগের বিভিন্ন বেসরকারি কলেজ / মাদ্রাসা বেতন বিলকরণ / সভাপতি মনোনয়ন / অভিযোগ ও অন্যান্য কার্যক্রম।

০৩ দিন

০৭

পুলিশ ফাঁড়ি / নির্মাণ / র‌্যাব / পুলিশ কর্তৃক গুলি বর্ষনের তদন্ত কার্যক্রম / বেসরকারি  কারা পরিদর্শক নিয়োগ এবং কারাগারে আটক শিশু কিশোর সংক্রান্ত / পার্বত্য চট্টগ্রাম বিষয়ক শরণার্থী সংক্রান্ত।

০৩ দিন

০৮

কৃষি ও মৎস্য (আমন ও বোরো ধান সংগ্রহ সংক্রান্ত বিভিন্ন তথ্য মন্ত্রণালয়ে প্রেরণ সংক্রান্ত) / চা-বাগান সংক্রান্ত মূল্যায়ন কমিটির সভা / বৃক্ষ রোপণ / বন ও পরিবেশ / উচ্ছেদ কার্যক্রম নির্যাতিত দুঃস্থ মহিলা ও শিশু কল্যাণ তহবিল / বিশেষ এলাকার উন্নয়ন / নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর উন্নয়ন সংক্রান্ত / বিভাগীয় ক্রীড়া সংস্থা / স্কাউট / সমাজ কল্যাণ / সমাজ সেবা / শিল্পকলা একাডেমি / শিশু একাডেমি/ ব্যবসা বাণিজ্য সংক্রান্ত বিষয়।

০৩ দিন

০৯

জাতীয় নির্বাচন সংক্রান্ত।

০৩ দিন

১০

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক / জিপি / পিপি নিয়োগ

০২ দিন

১১

জেলা প্রশাসক সম্মেলন ও অন্যান্য

০৫ দিন

১২

ফৌজদারি মামলা সংক্রান্ত / দ্রুত বিচার / রীট পিটিশন সংক্রান্ত।

০২ দিন

১৩

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা।

০৩ দিন

১৪

আইন শৃঙ্খলা ও বিভিন্ন সভা / বিভিন্ন কর্মশালা (সভার কার্যপত্র হতে কার্য বিবরণী প্রস্ত্তত পর্যন্ত যাবতীয় কার্যাদি)

০৭ দিন

১৫

টেন্ডার বিষয়ক (টেন্ডার বিক্রয়, গ্রহণ, রিপোর্ট প্রদান)

০২ দিন

 

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ সহকারী কমিশনার(সার্বিক)

যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃ  অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)

 

 

সংস্থাপন গেজেটেড শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয়

(ন্যূনতম কর্মদিবস)

সংস্থাপন গেজেটেড শাখা

০১

পত্র গ্রহণ, পত্র জারি, রেজিস্টার সংরক্ষণ ও বিতরণ।

০৩ দিন

০২

জেলা প্রশাসকগণের নৈমিত্তিক ছুটি সংক্রান্ত। 

০৩ দিন

০৩

বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণের শান্তি বিনোদন, চাকুরি স্থায়ীকরণ, বদলির আবেদন, ম্যাজিস্ট্রিরিয়াল ক্ষমতা, অর্জিত ছুটি, মাতৃত্বজনিত ছুটি, দক্ষতাসীমা, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল এর আবেদন অগ্রায়ণ / অনুমোদন সংক্রান্ত।

০৭ দিন

০৪

কর্মকর্তাগণের অর্ধ বার্ষিকী বিভাগীয় পরীক্ষা, সিনিয়র স্কেলে পদোন্নতির পরীক্ষাসহ যে কোন পরীক্ষায় অংশঘ্রহণের অনুমতির আবেদন অগ্রায়ণ।

০৭ দিন

০৫

পরিবেশ ও বন আদালত, Pure Food Act.2007ভ্রাম্যমাণ আদালত, দ্রুত বিচার আদালতসহ অন্যান্য আদালতে ম্যাজিস্ট্রেট নিয়োগ / প্রত্যাহারের আবেদন অগ্রায়ণ। 

০৭ দিন

০৬

বিভিন্ন তথ্য সংক্রান্ত।

০৫ দিন

০৭

জুডিশিয়াল সার্ভিস, বদলির নীতিমালা, সিটিজেন চার্টার, দুর্গম / হাওড় বেষ্টিত / দ্বীপাঞ্চল / পাহাড়ী এলাকায় কর্মরত কর্মকর্তাগণের ভাতা সংক্রান্ত।

০৭ দিন

০৮

বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণের বিভিন্ন প্রশিক্ষণ সংক্রান্ত।

১০ দিন

০৯

বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণের বিরুদ্ধে আনীত অভিযোগের তদন্ত।

১০ দিন

১০

বিভিন্ন সভা সংক্রান্ত।

০৫ দিন

১১

বিবিধ

১০ দিন

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ সহকারী কমিশনার(সংস্থাপন)

যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃঅতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), চট্টগ্রাম। 

 

সংস্থাপন ননগেজেটেড শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয়

(ন্যূনতম কর্মদিবস)

সংস্থাপন ননগেজেটেড শাখা

০১

কেন্দ্রীয় পত্র গ্রহণ ও বিতরণ।

০১ দিন

০২

সরকার কর্তৃক সময়ে সময়ে জারিকৃত বিভিন্ন পরিপত্র / সার্কুলার / সরকারি ছুটি সংক্রান্ত আদেশ / নোটিশ।

০২ দিন

০৩

সংস্থাপন ননগেজেটেড শাখার পত্র গ্রহণ, বিতরণ ও পত্রজারি এবং রেজিস্টার সংরক্ষণ।

০৩ দিন

০৪

এ কার্যালয়ের ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীগণের শূন্য পদ পূরণ / নিয়োগ / বদলি / অফিস আদেশ / সাময়িক কার্যাদেশ / পদ পরিবর্তন / আত্মীকরণ / পদোন্নতি / জ্যোষ্ঠতা নির্ধারণ / পুলিশ ভেরিভিকেশন / চাকুরি বহি ও এসিআর সংরক্ষণ / শ্রান্তি ও বিনোদন / টাইম স্কেল / দক্ষতাসীমা / চাকুরি আবেদন অগ্রায়ণ / বিদেশ ভ্রমণের অনুমতি / পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি / প্রশিক্ষণ / অফিস কাজে নিয়মিত উপস্থিতি পর্যবেক্ষণ / বিভাগীয় মামলা / চাকরি আপিল / নৈমিত্তিক ছুটি / ঐচ্ছিক ছুটি অর্জিত ছুটি / এলপিআর / অবসর গ্রহণ ইত্যাদি প্রশাসনিক কার্যাদি।  

০৩ দিন

০৫

এ কার্যালয় ও এ বিভাগাধীন ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী এবং রাজস্ব ও উন্নয়ন বাজেটের জনবল সংক্রান্ত তথ্য / পরিসংখ্যান ; দৈনিক ভিত্তিতে নিয়োজিত কর্মচারীগণের তথ্য / পরিসংখ্যান এবং বিভিন্ন দপ্তর / অধিদপ্তর / পরিদপ্তর / এ কার্যালয়ের জনবল কাঠামো পুনঃ বিন্যাস ও সুষমকরণ সংক্রান্ত।

০৩ দিন

০৬

এ কার্যালয় ও এ বিভাগাধীন ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীগণের বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত।

০৩ দিন

০৭

ত্রৈমাসিক স্টাফ মিটিং।

০৩ দিন

০৮

ফ্যাক্স মেশিন সংক্রান্ত ।

০১ দিন

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ প্রশাসনিক কর্কর্তা

যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃঅতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), চট্টগ্রাম।

 

হিসাব শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয়

(ন্যূনতম কর্মদিবস)

হিসাব শাখা

০১

কর্মচারীদের মাসিক বেতন বিল প্রণয়ন।

০৫ দিন

০২

কর্মকর্তাদের মাসিক বেতন বিল প্রণয়ন। 

০২ দিন

০৩

 জেলা প্রশাসকদের ভ্রমণ ভাতা বিল অনুমোদন।

০৩ দিন

০৪

কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম উত্তোলন।

০৩ দিন

০৫

কর্মকর্তাদের সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম অগ্রায়ন।

০৩ দিন

০৬

কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণ উত্তোলনের আবেদন অগ্রায়ন।

০৩ দিন

০৭

কর্মকর্তাদের গৃহ নির্মাণ / কম্পিউটার অগ্রিম ঋণ উত্তোলণের আবেদন অগ্রায়ন।

০৩ দিন

০৮

কর্মকর্তা / কর্মচারীদের বেতন স্কেল নির্ধারণ।

০১ দিন

০৯

কর্মকর্তা / কর্মচারীদের বেতন বিলের বকেয়া।

০৩ দিন

১০

কর্মকর্তা / কর্মচারীদের উৎসব ভাতার বিল প্রণয়ন।

০২ দিন

১১

কর্মচারীদের এল.পি.পি. / ই.এল.পি.সি প্রণয়ন।

০১ দিন

১২

কর্মচারীদের ১২ মাসের থোক ভাতার বিল প্রণয়ন।

০১ দিন

১৩

কর্মকর্তা / কর্মচারীদের শ্রান্তি ও বিনোদন ভাতা বিল প্রণয়ন।

০১ দিন

১৪

কর্মকর্তা / কর্মচারীদের পেনশন উত্তোলনের বিল প্রণয়ন।

১০ দিন

১৫

কর্মচারীদের কল্যাণ তহবিলের আবেদন অগ্রায়ন।

০৩ দিন

১৬

কর্মচারীদের যৌথ বীমা তহবিলের আবেদন অগ্রায়ন।

০৩ দিন

১৭

কর্মর্কাদের ভ্রমণ ভাতা বিল প্রণয়ন।

০৩ দিন

১৮

কর্মকর্তাদের বদলি ভ্রমণ ভাতা বিল প্রণয়ন।

০৩ দিন

১৯

কর্মচারীদের ভ্রমণ ভাতা বিল প্রণয়ন।

০৩ দিন

২০

কর্মচারীদের বদলি ভ্রমণ ভাতা বিল প্রণয়ন।

০৩ দিন

২১

এ অফিসের বরাবর আর্থিক বরাদ্দের আবেদন।

০৩ দিন

২২

অত্রাফিসের কর্মচারীদের বাড়ি ভাড়া ও অন্যান্য কর্তন সংক্রান্ত বিবরণ আবাসান পরিদপ্তরে প্রেরণ।

০৫ দিন

২৩

এ অফিসের কেন্দ্রীয় ডেসপাস শাখার সার্ভিস স্ট্যাম্প ক্রয়ের আবেদন।

০৩ দিন

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ সহকারী কমিশনার(সার্বিক)

যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃঅতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), চট্টগ্রাম। 

 

রাজস্ব শাখা

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয়

(ন্যূনতম কর্মদিবস)

রাজস্ব শাখা

০১

মহাফেজখানা, নকল সরবরাহ ও যথাযথভাবে নিস্পত্তিকৃত নথিসমূহ সংরক্ষণ করা।

জরুরি ক্ষেত্রে ০৩ কর্ম দিবস

সাধারণ ক্ষেত্রে ০৭ কর্ম দিবস।

০২

সরকারি খাস জমি সংক্রান্ত যাবতীয় কার্যাদি।

০২ কর্ম দিবস।

০৩

হুকুম দখল সংক্রান্ত অভিযোগ নিস্পন্ন ও অনুমোদন এবং এল.এ. কন্টিজেন্সি, ভূমি জরিপ ইত্যাদি।

তদন্ত প্রতিবেদন প্রাপ্তি স্বাপেক্ষে ০৭ কর্ম দিবস।

০৪

সায়রাত মহাল সংক্রান্ত যাবতীয় কার্যাদি।

০৫ কর্ম দিবস।

০৫

ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম, সভা/সম্মেলন ইত্যাদি।

০৩ কর্ম দিবস।

০৬

রাজস্ব প্রশাসনে নিয়োজিত সকল স্তরের কর্মকর্তা / কর্মচারীদের নিয়োগ / বদলি ও অন্যান্য সকল প্রশাসনিক বিষয়াদি।

০৭ কর্ম দিবস।

০৭

রাজস্ব অফিস / রাজস্ব সংশ্লিষ্ট শাখা দর্শন / পরিদর্শন প্রতিবেদন পর্যালোচনা ও পরিদর্শন।

০৩ কর্ম দিবস।

০৮

পিডিআর অ্যাক্ট অনুযায়ী যাবতীয় কার্যাদি।

০৩ কর্ম দিবস।

০৯

অর্পিত সম্পত্তি সংক্রান্ত আপিল / অভিযোগ।

০৪ কর্ম দিবস।

১০

আবাসন, আশ্রয়ণ, গুচ্ছগ্রাম ইত্যাদি সংক্রান্ত যাবতীয় কার্যাদি।

০৪ কর্ম দিবসের মধ্যে নিস্পন্ন করা হয়।

১১

রাজস্ব অডিট সংক্রান্ত।

০৩ কর্ম দিবসের মধ্যে নিস্পন্ন।

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ সহকারী কমিশনার(রাজস্ব)

যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃঅতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), চট্টগ্রাম।

 

উন্নয়ন শাখা

শাখার নাম

ক্রমিক

বিষয়সমূহ

ন্যূনতম কর্মদিবস

মনিটরিং শাখা

০১

এ বিভাগের বিভিন্ন বিষয়ে অভিযোগসমূহ (রাজস্ব ব্যতীত অন্যান্য অভিযোগসমূহ)।

১০ দিন

০২

এ বিভাগের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত অডিট আপত্তি ও ব্রডশীটের জবাব মন্ত্রণালয়ের প্রেরণ।

০৭ দিন

০৩

মাসিক অডিট ও ষাণ্মাসিক অডিট প্রতিবেদন জেলা প্রশাসকগণ হতে পাওয়ার পর একত্রীভূত করে সংস্থাপন মন্ত্রণালয়ে প্রেরণ।

০৩ দিন

০৪

বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত বিভাগীয় কমিশনারগণের জেলা ও উপজেলা পরিদর্শন সংক্রান্ত।

০৩ দিন

০৫

এ বিভাগের জেলা প্রশাসকগণ ও অতিরিক্ত জেলা প্রশাসকগণের পরিদর্শন এবং রাত্রিযাপন সংক্রান্ত তথ্য সংরক্ষণ। 

০৩ দিন

০৬

পরিত্যক্ত সম্পত্তি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।

০৭ দিন

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ সহকারী কমিশনার(উন্নয়ন)

যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃঅতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন), চট্টগ্রাম।

 

নেজারত শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয় (ন্যূনতম কর্মদিবস)

নেজারত শাখা

০১

বিভিন্ন আদালত থেকে প্রাপ্ত সমন সংক্রান্তঃ বিভাগের বিভিন্ন সরকারি কর্মকর্তা/কর্মচারীগণের নামে দেশের বিভিন্ন আদালত থেকে প্রাপ্ত সমনসমূহ অতি জরুরি ভিত্তিতে নির্দিষ্ট ঠিকানায় প্রেরণ/জারির ব্যবস্থা গ্রহণ করা হয়।

০২ দিন

০২

প্রটোকল সংক্রান্তঃ ভিভিআইপিদের সফরসূচি ও সময় সময় মন্ত্রণালয় থেকে পত্র প্রাপ্তির প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

০১ দিন

০৩

ফরমস্ ও স্টেশনারি সামগ্রী সংক্রান্তঃ  বিভিন্ন শাখা থেকে প্রাপ্ত চাহিদাপত্রের প্রেক্ষিতে মজুদ থাকা সাপেক্ষে সরবরাহ করা হয়।

০১ দিন

০৪

পত্র গ্রহণ ও জারি সংক্রান্তঃ শাখা সংশ্লিষ্ট পত্র ও অন্যান্য পত্রাদি প্রাপ্তি এবং রেজিস্টারে নিবন্ধন, বিতরণ, নথিতে উপস্থাপন, জারি, নথিভুক্তকরণ ও সংরক্ষণ করা হয়।

০৩ দিন

০৫

সার্কিট হাউজ সংক্রান্তঃ  ভিভিআইপিদের জন্য সার্কিট হাউজ / রেস্ট হাউজ বরাদ্দ সংক্রান্ত বিষয়াদি

০১ দিন

০৬

৪র্থ শ্রেণীর কর্মচারী সংক্রান্ত যাবতীয় বিষয়ঃ  ছুটি রেজিস্টার সংরক্ষণ ও পাওনা সাপেক্ষে নৈমিত্তিক / ঐচ্ছিক / অর্জিত / শ্রান্তি-বিনোদন ছুটি মঞ্জুর করা হয়।

উপস্থিতি পর্যবেক্ষণ, প্রশিক্ষণ, কর্মবণ্টন, অফিস আদেশ কার্যাদেশ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

পদোন্নতি, টাইমস্কেল, দক্ষতাসীমা, ব্যক্তিগত নথি ও চাকুরি বহি সংরক্ষণ ও হালনাগাদ করা হয়।

০৩ দিন

০৭

বিদ্যুৎ, পানি, টেলিফোন সংক্রান্তঃ  সংযোগ, স্থানান্তর, স্থগিত, বিচ্ছিন্নকরণ ও বিল পরিশোধ সংক্রান্ত যাবতীয় কার্যাদি সম্পন্ন করা হয়।

০৫ দিন

০৮

জাতীয় দিবস সংক্রান্তঃ  জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হয়।

০৩ দিন

০৯

সভা / সেমিনার সংক্রান্তঃ  সভা / সেমিনার অনুষ্ঠানের সময় আপ্যায়ন ও প্রয়োজনীয় সহযোগিতা দিতে হয়।

০১ দিন

১০

৩য়, ৪র্থ শ্রেণীর কর্মচারীদের বেতন সংক্রান্তঃ মাসের ১-৫ তারিখের মধ্যে কর্মচারীদের বেতন সংগ্রহ ও প্রদান করা হয়।

০১ দিন

১১

বরাদ্দ / বাজেট সংক্রান্তঃ  বিভিন্ন বিষয়ে বাজেট ও বরাদ্দ সংক্রান্ত কার্যক্রম ও পত্র যোগাযোগ।

০১ দিন

১২

যাবতীয় ক্রয় সংক্রান্তঃ ০১/- থেকে ৫০০/- সরাসরি ক্রয়; ৫০১/- থেকে ৯,৯৯৯/- তাৎক্ষণিক দরপত্রের মাধ্যমে; ১০,০০০/- থেকে ১,০০,০০০/- পর্যন্ত উন্মুক্ত দরপত্রের মাধ্যমে; এক লক্ষ টাকার উপরে জাতীয় পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে টেন্ডার আহবান।

০১-৪৫ দিন

১৩

রেজিস্টার সংক্রান্তঃ  বিভিন্ন রেজিস্টার হালনাগাদ করা।

০১ দিন

১৪

বাংলো অফিস ও বাসভবন সংক্রান্তঃ  কমিশনার মহোদয়ের বাসভবন ও বাংলো অফিস সংক্রান্ত বিষয়াদি তদারকি করা হয়।

০১ দিন

১৫

উপজেলা নির্বাহী অফিসার ও অন্যান্য কর্মকর্তাগণের অনুকূলে গাড়ি বরাদ্দ সংক্রান্তঃ পত্র পাওয়া সাপেক্ষে কেন্দ্রীয় পরিবহণপুল বরাবরে পত্র প্রেরণ ও যোগাযোগ করতে হয়। 

০৫ দিন

১৬

বিভিন্ন ব্যয় সংক্রান্তঃ সংশ্লিষ্ট খাতের বরাদ্দ হতে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়।

৩০ দিন

১৭

মেরামত সংক্রান্তঃ সংশ্লিষ্ট খাতের বরাদ্দ হতে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৫ দিন

১৮

পরিচয়পত্র সংক্রান্তঃ  কর্মচারীদের অনুকূলে নিজ খরচে প্রতি ৩ / ৫ বৎসর পরপর পরিচয়পত্র ইস্যুর ব্যবস্থা গ্রহণ করা হয়।

১৫ দিন

১৯

গেটপাশ ইস্যু সংক্রান্তঃ  বিভিন্ন চিঠিপত্র নিয়ে সচিবালয়ে প্রবেশের নিমিত্ত গেইটপাশ ইস্যুর নিমিত্ত পত্র প্রেরণ করা হয়।

০১ দিন

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ সহকারী কমিশনার(সার্বিক)

যথাসময়ে কার্যনিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হবেঃ অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), চট্টগ্রাম।

 

বিভাগীয় নির্বাচনী বোর্ড শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয়

(ন্যূনতম কর্মদিবস)

মন্তব্য

বিভাগীয় নির্বাচনী বোর্ড শাখা

০১

পত্রগ্রহণ / বিতরণ  / পত্রজারি।

০১

 

০২

বান্দরবান / রাঙ্গামাটি / খাগড়াছড়ি পার্বত্য জেলায় বিদেশীদের ভ্রমণ সংক্রান্ত অনুমতি প্রদান

০১

 

০৩

জেলা প্রশাসকগণের ভ্রমণ বিবরণী অনুমোদন সংক্রান্ত কার্যাদি। 

০৩

 

০৪

 প্রটৌকল সংক্রান্ত কার্যাদি।

০১

 

০৫

অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও সিনিয়র সহকারী কমিশনারগণের ভ্রমণ সংক্রান্ত কার্যাদি।

০৩

 

০৬

রোহিঙ্গা শরণার্থী সংক্রান্ত।

০৩

 

০৭

বিবিধ সভা।

-

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ সাপেক্ষে।

০৮

বিভাগীয় নির্বাচনী বোর্ড, চট্টগ্রাম এর আওতাধীন বিভিন্ন কার্যালয়ের ৪র্থ ও ৩য় শ্রেণীর কর্মচারীদের পদোন্নতির প্রস্তাব। 

৪৫

পদোন্নতি সংক্রান্ত উপ-কমিটির সুপারিশ এবং বিভাগীয় নির্বাচনী বোর্ড সভা আহবান সাপেক্ষে নিস্পত্তি করা হয়।

০৯

বিভাগীয় নির্বাচনী বোর্ড, চট্টগ্রাম এর আওতাধীন বিভিন্ন কার্যালয়ের ৩য় শ্রেণীর শূন্য পদে সরাসরি নিয়োগের প্রস্তাব।

৩০

আবেদন যাচাই-বাছাই এবং বিভাগীয় নির্বাচনী বোর্ড সভা আহবান সাপেক্ষে নিস্পত্তি করা হয়।

১০

পদবি পরিবর্তন / কানুনগোদের টাইম স্কেল মঞ্জুর / চলতি দায়িত্ব ভাতা সংক্রান্ত প্রস্তাব।

৩০

পদোন্নতি সংক্রান্ত উপ-কমিটির সুপারিশ এবং বিভাগীয় নির্বাচনী বোর্ড সভা আহবান সাপেক্ষে নিস্পত্তি করা হয়।

১১

নব নিয়োগের খরচ মেটানোর বাজেট সংক্রান্ত।

০৭

 

১২

নির্বাচনী বোর্ডের আনুষাঙ্গিক খরচের হিসাব সংক্রান্ত।

০৩

 

১৩

ছাড়পত্রের মেয়াদ বৃদ্ধিকরণ সংক্রান্ত।

০৩

 

১৪

বিভিন্ন বিভাগের টাইমস্কেল/ সিলেকশন গ্রেড প্রদান সংক্রান্ত কমিটিতে বিভাগীয় কমিশনারের প্রতিনিধি প্রেরণ সংক্রান্ত বিবিধ পত্রাদি।

০৭

 

যথা সময়ে সেবা প্রদান নিশ্চিত করবেনঃ কমিশনারের একান্ত সচিব

 যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃঅতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), চট্টগ্রাম। 

 

গোপনীয় শাখা

 

শাখার নাম

ক্রমিক নম্বর

বিষয়সমূহ

নিস্পত্তি বিষয় (ন্যূনতম কর্মদিবস)

মন্তব্য

গোপনীয় শাখা

০১

পাক্ষিক গোপনীয় প্রতিবেদন।

০৫

চট্টগ্রাম বিভাগের জেলা প্রশাসকগণ হতে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রতি মাসে দুই বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।

০২

বিভাগীয় কমিশনার ও ডি.আই.জি অব পুলিশ এর যৌথ স্বাক্ষরে আইন শৃঙ্খলা সংক্রান্ত বিশেষ পাক্ষিক গোপনীয় প্রতিবেদন।

 

০৫

জেলা প্রশাসক ও পুলিশ সুপারের যৌথ স্বাক্ষরে চট্টগ্রাম বিভাগের জেলা প্রশাসকগণ হতে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রতি মাসে দুইবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।

০৩

চোরাচালান সংক্রান্ত আঞ্চলিক টাস্কফোর্সের সভা।

-

০২ মাস অন্তর অন্তর সভা আহবান করা হয়।

০৪

চোরাচালান সংক্রান্তমনিটরিং সেলে সভা।

-

প্রতি মাসে ০১ বার সভা আহবান সাপেক্ষে।

০৫

বিভাগীয় কমিশনারের অধীনস্থ কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন লিখন, প্রতিস্বাক্ষরকরণ এবং এ সংক্রান্ত প্রতিবেদন সংরক্ষণ।

০৭

-

০৬

বিভাগীয় কমিশনার কর্তৃক চট্টগ্রাম বিভাগের আওতাধীন জেলা, উপজেলা, থানাসহ বিভিন্ন দপ্তর দর্শন/ পরিদর্শন সংক্রান্ত প্রতিবেদন।

০৭

-

০৭

বিভাগীয় কমিশনারের কার্যালয়ের বিভিন্ন শাখা হতে প্রাপ্ত ফাইলসমূহ কমিশনার মহোদয়ের নিকট উপস্থাপন এবং কার্যশেষে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট প্রেরণ।

০১

-

০৮

সচিবালয়, বিভিন্ন সরকারি দপ্তর, বিভাগীয় পর্যায়ের সকল দপ্তর, জেলা প্রশাসন ও অন্যান্য সংস্থা হতে প্রাপ্ত পত্রসমূহ যথাযথভাবে কমিশনার মহোদয়ের নিকট উপস্থাপন ও আদেশ মোতাবেক সংশ্লিষ্ট শাখায় প্রেরণ।

০১

-

০৯

বিবিধ গোপনীয় প্রতিবেদন।

-

সময় সময় সরকার কর্তৃক অর্পিত দায়িত্ব নির্ধারণ সাপেক্ষে।

 

** যথাসময়ে কার্য নিস্পন্ন না হলে যার নিকট প্রতিকার চাইতে হইবেঃ             অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), চট্টগ্রাম। 

 

সংস্থাপন শাখা

দীর্ঘমেয়াদী

ক্রম

নীতিমালায় বর্ণিত কর্মপরিকল্পনা

বাস্তবায়নের অগ্রগতি

মন্তব্য

০১

৩.৪(৯২)

সরকারি পর্যায়ে স্টোনোটাইপিস্ট পদে নিয়োগ বন্ধ করা। স্টেনো টাইপিস্ট পদে বর্তমানে কর্মরত সকলকে যথোপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে ডাটা এন্ট্রি অপারেটর পদে রূপান্তর করা।

এখনো সরকারি পর্যায়ে কোন নির্দেশনা পাওয়া যায়নি। তবে কর্মরত সকলকে প্রশিক্ষণ প্রদান করে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক কম্পিউটার মুদ্রাক্ষরিক, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, সাঁট লিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে রূপান্তর করা হয়েছে।

 

০২

৯.১(২৫১)

দাপ্তরিক যোগাযোগ, নথি প্রক্রিয়াকরণ, তথ্য আদান প্রদান এবং সংরক্ষণে ইলেক্ট্রনিক পদ্ধতির ব্যবহার বৃদ্ধি করে কাগজের ব্যবহার হ্রাস করতে হবে।

দাপ্তরিক যোগাযোগ, নথি প্রক্রিয়াকরণ, তথ্য আদান প্রদান ইত্যাদি কাজ ই-মেইল এর মাধ্যমে করা হয় এবং কম্পিউটারে একটি গার্ড ফাইল সংরক্ষণ করা হয়েছে । এছাড়া স্ক্যানার ও ই-মেইল ব্যবহার করা হয়ে থাকে। এই কার্যক্রম চলমান রয়েছে।

 

 

 

মধ্যমেয়াদী

 

ক্রম

নীতিমালায় বর্ণিত কর্মপরিকল্পনা

বাস্তবায়নের অগ্রগতি

মন্তব্য

০১

১.১(৩)

সরকারি প্রতিষ্ঠানগুলোতে জনগণের জন্য হেল্প ডেস্ক স্থাপন। সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানেই হোস্ট স্থাপিত হবে তা নয়। এসব কল সেন্টারের জন্য টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো স্বল্প মূল্যে অথবা টোল-ফ্রি নম্বর সুবিধা দিবে।

 

এ কার্যালয়ে হেল্প ডেক্স/ফ্রন্ট ডেস্ক স্থাপন করা হয়েছে এবং এ সংক্রান্ত কার্যক্রম চলমান রয়েছে। কিন্তু এই ডেস্কে কোন কম্পিউটার প্রদান না করায় সহায়তা প্রদানে কিছুটা সমস্যা হচ্ছে।

 

 

 

স্বল্পমেয়াদী

ক্রম

নীতিমালায় বর্ণিত কর্মপরিকল্পনা

বাস্তবায়নের অগ্রগতি

মন্তব্য

০১

৩.২(৭৯)

সিটিজেন চার্টার অনলাইনে প্রকাশ এবং তা অনুসরণের ব্যবস্থা করা

সিটিজেন চার্টার প্রণয়ন করা হয়েছে এবং তা অফিসের ১ম বিল্ডিং এ  টাঙ্গানো হয়েছে। অনলাইনে দেওয়া হয়েছে।

 

০২

৩.৪(৯৬)

সরকারি পর্যায়ের সকল প্রতিষ্ঠানে আইসিটি পেশাজীবী দ্বারা সজ্জিত আইসিটি সেল স্থাপন। এ সেলের জন্য আইসিটি পর্যায়ের সকল আইসিটি সংশ্লিষ্ট পদকে কারিগরি পদ হিসেবে চিহ্নিতকরণ।

 

সরকারি কোন নির্দেশনা পাওয়া না যাওয়ায় বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে পদ সৃষ্টি/নিয়োগ সংক্রান্ত কার্যক্রম গ্রহণ সম্ভব হয়নি।

 

০৩

১০.২(২৮০)

সরকারি পর্যায়ে ক্রয় এবং নিয়োগের বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট ওয়েব পোর্টালে প্রকাশের জন্য একটা আইন প্রণয়ন করতে হবে। দরপত্র এবং চাকুরির দরখাস্ত অনলাইনে জমা দেয়ার ব্যবস্থা করতে হবে।

 

যথাযথ কার্যক্রম গৃহীত হচ্ছে।